সম্পাদকীয় নীতি

সম্পাদকীয় নীতি

বঙ্গবিদ্যাঃ আন্তর্জাতিক বঙ্গবিদ্যা গবেষণাপত্রিকা

( ISSN 2277-7717 )

আন্তর্জাতিক বঙ্গবিদ্যা পরিষৎ “বঙ্গবিদ্যাঃ আন্তর্জাতিক বঙ্গবিদ্যা গবেষণাপত্রিকা”-র জন্য গবেষণাপত্র বছরের যে-কোনো সময়ে পাঠানো যাবে।   বাংলার ভাষা-সাহিত্য-সমাজ-সংস্কৃতি-দর্শন-রাজনীতির যে-কোনো দিক নিয়ে গবেষণাপত্র পাঠানো যাবে।

গবেষণাপত্র ইংরেজি বা বাংলায় দেওয়া যেতে পারে। মৌলিক গবেষণা প্রবন্ধ, সমালোচনামূলক অনুবাদ, প্রাচীন / মধ্যযুগীয় রচনার সমালোচনামূলক সংস্করণ, গ্রন্থপঞ্জি, গবেষণা-প্রকল্পের প্রতিবেদন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলা পাঠক্রম/প্রশ্নপত্র/গবেষণা-অভিসন্দর্ভ বিষয়ক তথ্য সংকলন, বিভাগীয় পত্রিকায় প্রকাশিত প্রবন্ধপঞ্জি প্রকাশনার জন্য দেওয়া যেতে পারে।

পাণ্ডুলিপির জন্য কোনো নির্দিষ্ট শব্দসীমা নেই, তবে তা ১০,০০০ শব্দের মধ্যে হওয়া বাঞ্ছনীয়। প্রকাশনার জন্য প্রাপ্ত পাণ্ডুলিপি ইতিপূর্বে অপ্রকাশিত হতে হবে। প্রাপ্ত পাণ্ডুলিপি লেখকের পরিচয় গোপন রেখে বিশেষজ্ঞদের কাছে তাঁদের মতামতের জন্য পাঠানো হয়। বিশেষজ্ঞদের মতামত লেখকের কাছে পাঠানো হয় এবং লেখকের কাছ থেকে পরিমার্জিত চূড়ান্ত পাণ্ডুলিপি চাওয়া হয়। ফলে পাণ্ডুলিপি প্রাপ্তি থেকে বিশেষজ্ঞের মতামত লেখককে জানানোর মধ্যে অন্তত মাস চারেকের ব্যবধান থাকে।

লেখক এর নাম, প্রতিষ্ঠান, ঠিকানা, টেলিফোন নম্বর , ফ্যাক্স নম্বর, ইমেইল ঠিকানা , এবং সর্বাধিক ১০০ শব্দের একটি সংক্ষিপ্তসার একটি পৃথক পৃষ্ঠায় দিতে হবে। শিরোনাম লেখার প্রথম পৃষ্ঠায় পুনরাবৃত্ত  হবে। লেখকের পরিচয় গবেষণাপত্রে না থাকাই কাম্য।

যেসব গবেষণাপত্রে সংশ্লিষ্ট বিষয়ে পূর্ব-গবেষণার সমীক্ষা, সম্পূর্ণ তথ্যসূত্র ও রচনাপঞ্জি থাকবে না, সেগুলি ছাপানোর জন্য বিবেচিত হবে না।

পাণ্ডুলিপি মাইক্রোসফট ওয়ার্ড ও পিডিএফ করে, ইলেক্ট্রনিক নথি হিসেবে জমা দিতে হবে। পাণ্ডুলিপিতে প্রতিটি লাইনের মধ্যে ১.৫ ব্যবধান থাকতে হবে। তথ্যসূত্র এবং রচনাপঞ্জির জন্য মান্য রীতি এই সাইটে আলাদা ভাবে দেওয়া আছে।

পাণ্ডুলিপি secisbs@gmail.com-এ পাঠাতে হবে।

 

 

 

 

Share This: